টুকরো কথা ৩

latest to 36

বিশালতা প্রকৃতির যেমন আছে, আকাশের আছে, সমুদ্রের আছে। মানুষের মাঝেও বিশালতা আছে -- জ্ঞানের, ব্যক্তিত্বের, মেধার। তবে প্রকৃতির বিশালতা অনুভব করতেও যেমন সকল হৃদয় পারে না, মানুষেরটুকুও সবাই বুঝে না।
*******
গতকাল সূর্যোদয় দেখেছিলেন এমন অনেক মানুষ আজ দেখার সুযোগ পাননি, তাদের জীবনের সময় শেষ হয়ে গেছে।
আমরা নতুন দিনটি উপভোগ করার সুযোগ পেয়েছি। একটি দিন আমাদের জীবন বদলে দিতে যথেষ্ট। আজকে আবার নতুন আশায় বুক বাধতে পারবো। নতুন প্রচেষ্টায় এগিয়ে যেতে পারবো কল্যাণের পথে।
*******
হাসিমুখ মানুষদের আমরা ভালোবাসি। আমরা সবাই জীবনযুদ্ধে কমবেশি বিদ্ধস্ত মানুষ, হাসিমুখ প্রাণবন্ত লোকদের জীবনের উদ্যম আমরা দেখতে ভালোবাসি। বেশিরভাগ ক্ষেত্রে ইতিবাচক মানুষদের জীবনকে আমরা অনুপ্রেরণা হিসেবে নিই।
গোমড়ামুখো মানুষকে লোকে পছন্দ করেনা, তাদের এড়িয়ে চলে। নিজ জীবনের গ্লানি আর কষ্ট নিয়ে সবাই ত্যক্ত বিরক্ত থাকে, অন্যের কষ্ট নেবার জায়গা আর শক্তি কোথায়?
জীবনে যখন আমরা ব্যক্তিসত্ত্বার কষ্ট ছাপিয়ে অন্যের মুখে হাসি ফোটাতে পারি, অন্ততপক্ষে নিজের হাসিমুখ দিয়ে হলেও, তখন আমরা জীবনের সত্যিকার অর্থবাচকতা খুঁজে পাই। নইলে এই জীবন কি আর কোন জীবন হলো?
*******
যখন আমাদের হারানোর কিছু আর বাকি থাকে না, তখন আমরা নতুন করে জীবন নিয়ে পরিকল্পনা করার, সাজিয়ে নেয়ার আর গড়ে নেয়ার কাজ করতে পারি। [অনূদিত]
*******
কবে ভালোবাসা ফিরে আসবে আবার? হৃদয়ে হৃদয়ে...
কবে ভালোবাসা পাবে গাছের পাতা, পাখি, প্রাণী; ভালোবাসা পাবে চলতি পথের পথিক। ভালোবাসা পাবে অসহায়, আহত হৃদয়ের মানুষগুলো। ভালোবাসা তো পারে বদলে দিতে সবকিছু। আসলে, যা ভালো লাগে করতে হয়। বাইরে দেখতে যেমনটি লাগে, নিজেরা যেন তেমনটিই হই। নিজেরা যেমন,  তেমনটি যেন লোকে মনে করে। কী লাভ তীব্র বৈপরিত্যের মাঝে সদা বসবাসে?
*******
স্বপ্ন দেখুন এবং নিজ স্বপ্নকে বাস্তবায়ন করতে লেগে থাকুন। নয়ত সারাজীবন আপনাকে তাদের পেছনে লেগে থাকতে হবে যারা তাদের স্বপ্নকে বাস্তবে রূপ দিয়েছে। [অনূদিত]
*******
চারপাশের গাছগুলো আমাদের দেখিয়ে দেয় জীবনের মরে যাওয়া অংশগুলো কীভাবে ঝেড়ে ফেলে দিতে হয়।
*******
কখনো কখনো জীবনের সমস্ত চাপ, দায়, কর্তব্য, চিন্তাভাবনাকে প্যাকেটে ভরে পলিথিনে ভরে সিটি কর্পোরেশনের ডাস্টবিনে দূরে থেকে ছুঁড়ে ফেলে দিয়ে আসতে হয়। জীবনের ক্লান্তি-ক্লেদগুলোকে ড্রেনের পানিতে ঢেলে দিতে হয়... সাথে শুধু কিছু দায়িত্ববোধ আর ভালোবাসা রেখে দিয়ে বাকি হিসেব-নিকেশ চুলোয় তুলে দিতে হয়।
এরপর কিছু উদাস দুপুর, লম্বা নিঃশ্বাস। ভালো লাগা এক কাপ কফি খুঁজে বের করা। শহরের ক্লান্ত-শ্রান্ত বিরক্ত মানুষগুলোর মাঝেই কিছু ভালোলাগা অনুভূতিকে খুঁজে বেড়ানো। ছোট্ট এই জীবনের এত চাপ নিয়ে কী হবে? হৃদয়ের শান্তি কেউ দেখতে পায় না, সে আমাদের একান্ত অনুভূতি...
*******
মানুষকে বিচার করতে থাকলে, তাদের ভালো-মন্দ হিসেব করতে থাকলে আপনি কখনো তাদের ভালোবাসার সুযোগ পাবেন না।
*******
শীঘ্রই যখন সবকিছু আবার ঠিক হয়ে যাবে, তখন আপনি জীবনের পেছনে ফিরে তাকিয়ে এই সময়গুলোর কথা ভেবে খুশি হবেন এই ভেবে যে আপনি কখনো হাল ছেড়ে দেননি।
*******
আপনার উপরে অন্যদের চাপিয়ে দেয়া জীবনকে যাপন করতে যাবেন না, আপনি সম্পূর্ণ আলাদা একটা মানুষ। নিজের মতই হোন, উন্নত করুন নিজেকে, নিজের মতন করেই।
*******
ভুল করলে ক্ষমা চাইতে শিখুন। ভুল মানুষই করে, সেটা হতেই পারে। কিন্তু ভুল করে অনুতপ্ত না হওয়া বা অহং ধরে বসে থেকে ক্ষমা না চাওয়া শয়তানের কাজ। এই অহং শুধু ধ্বংস এনে দেয়।
*******
আপনার জীবনটা এখন যেমন, জীবন আসলে অমনই...
সময় বদলে গেলেও জীবন আমাদের প্রতি একই রকম থাকে-- হয়ত চারপাশ বদলায়, মানুষগুলো বদলায়, জীবন একই রকম থাকে।
নিজ জীবন বদলাতে হলে হৃদয়কে বদলাতে হয়, পৃথিবীকে দেখার চোখটা বদলাতে হয়।
*******
প্রিয় হৃদয়! কখনো ভেবো না তুমি অন্যদের চেয়ে উত্তম। অপরের দুঃখগুলো সহানূভুতির সাথে শোনো। তুমি যদি শান্তি চাও, খারাপ চিন্তাগুলোকে মনের মাঝে রেখো না, পরনিন্দা কোরো না এবং এমন কিছু শেখাতে যেয়ো না যা তুমি জানো না। ~জালালুদ্দিন রুমী
* * * * *
আমার হৃদয় তো তোমার হাতে থাকা কলমের মতন
আমার সবকিছুই তোমার হাতে
আমাকে সুখী অথবা দুখী করে লিখতে পারো
তুমি আমার জন্য যা প্রকাশিত করো কেবল তা-ই আমি দেখি
আর যেমন করে থাকতে বলো, আমি তেমনটিই থাকি।
আমার সমস্ত অনুভূতিগুলো সেই রঙ ধারণ করে
যা তুমি রাঙ্গাতে চাও।
আদি থেকে অন্ত পর্যন্ত
তুমি ছাড়া কেউ নয়।
দয়া করো, আমার ভবিষ্যতকে
আমার অতীতের চেয়ে সুন্দর করে দাও।
~জালালুদ্দিন রুমী
* * * * *
তোমার হৃদয়ের গভীরে একটি প্রদীপ আছে, জ্বেলে দিতে তৈরি হও।
তোমার আত্মায় গহীন শূণ্যতা আছে, তাকে পূর্ণ করতে তৈরি হও।
তুমি তা অনুভব করতে পারছ, তাইনা?
~ রুমী
* * * * *
তোমার শব্দকে উঁচু করো, কন্ঠ চড়িয়ো না। কারণ, বৃষ্টিই ফুলকে প্রস্ফুটিত করে, বজ্রপাত নয়।~জালালুদ্দিন রুমী
*****
* * * * * *
পৃথিবী আপনার বক্তব্য আর মতামত দিয়ে কোনদিন বদলাবে না। পৃথিবী বদলায় আপনার কাজ দিয়ে যে দৃষ্টান্ত আপনি তৈরি করেন তা দিয়ে।~পাওলো কোয়েলহো
* * * * * *
জীবনকে হয় দীর্ঘ নয়ত সংক্ষিপ্ত বলে মনে হয় যা নির্ভর করে আপনি জীবনে কেমন করে বেঁচে থাকতে চেয়েছেন তার উপরে।~ পাওলো কোয়েলহো
* * * * * *
পৃথিবীর কোন কিছুই পুরোপুরি ভুল নয়। এমনকি পড়ে থাকা নষ্ট ঘড়িটাও দিনে দু'বার সঠিক সময় দেয়। ~পাওলো কোয়েলহো
* * * * * *
পেছনের দিনে কেউ যেতে পারে না, কিন্তু সবাই সামনে এগিয়ে যেতে পারে। তাই আগামীকাল যখন সূর্য উঠবে তখন নিজেকে আপনার বলতে হবে, আজকের দিনটিকে আমি আমার জীবনের প্রথম দিন হিসেবে মনে করবো।~পাওলো কোয়েলহো
* * * * * *
সবাইকে দেখলে যেন মনে হয় অন্যদের কেমন করে জীবন যাপন করা উচিত সেই সম্পর্কে তাদের স্পষ্ট ধারণা আছে, কিন্তু কারোই তো তার নিজের জীবন-যাপন নিয়ে পরিষ্কার ধারণা নেই। ~পাওলো কোয়েলহো [দি-আলকেমিস্ট]
* * * * * *
আমরা যখন ভালোবাসি, তখন চেষ্টা করি নিজেকে আরো উন্নত করার। যখন নিজেকে উন্নত করার সাধনা করি, তখন আমাদের চারপাশের সবকিছুও উন্নত হয়ে যায়।  ~পাওলো কোয়েলহো
* * * * * *
নিজের ভেতরের শিশুটির হাত চেপে ধরুন কেননা শিশুদের কোন অসম্ভব কাজ করতেই আটকায় না। ~পাওলো কোয়েলহো
* * * * * *
কোন কিছু করতে দ্বিধা হলে তা করে ফেলুন। আপনি সবসময় পরে আফসোস করতে পারবেন। ~পাওলো কোয়েলহো
* * * * * *
আপনার সবচেয়ে ভয়ংকর শত্রু যেন আপনার দুই কানের মমধ্যবর্তী জায়গায় বসবাস না করে তা নিশ্চিত করুন।~পাওলো কোয়েলহো
* * * * * *
অনেক সময় নীরবতাই সবচেয়ে বড় উত্তর। ~পাওলো কোয়েলহো
* * * * * *
আপনি যখন 'বিদায়' জানানোর মতন সাহসী হবেন, দেখবেন জীবন আপনাকে নতুন করে 'স্বাগত' জানিয়ে পুরষ্কার দেবে। ~পাওলো কোয়েলহো
* * * * * *
"স্বপ্নকে সত্য হওয়াকে অসম্ভব করে ফেলার পেছনে যে একমাত্র কারণটি কাজ করে তা হলো ব্যর্থতার ভয়।"~পাওলো কোয়েলহো
* * * * * *
অপেক্ষা করা কষ্টকর, ভুলে যাওয়া কষ্টকর। কিন্তু ঠিক কী করতে হবে তা না জানা হলো সবচেয়ে বেশি কষ্টকর ভোগান্তি। ~পাওলো কোয়েলহো
*****
মানুষ হিসেবে ভুল করার অধিকার আপনার আছে। আপনি প্রতিদিনই ভুল করবেন, সেগুলো থেকে উত্তরণই আপনার প্রতিদিনের সফলতা। আপনার ভুলকে পুঁজি করে কেউ আহত করলে, আঘাত দিলেই কিন্তু আপনি ভেংগে পড়বেন না। আপনাকে সম্পূর্ণ ভুল মানুষ হিসেবে কেউ দাবী করলে তাতে কষ্ট পাবেন না। কেননা, আপনি এই মানুষটা একদিনে হননি।
আপনার গোটা জীবনের প্রতিটি দিনের ছোট ছোট সৌন্দর্য মিলেই এই আপনি। আল্লাহর পৃথিবী একদিনে উলটে যায় না। কারো কথায়, আচরণে আহত হবেন না। শক্ত হোন, নিজের কাছে সততা রাখুন। আল্লাহ ঠিক জানেন আপনার অন্তরের সৌন্দর্য, অন্যদের প্রতি আপনার ভালোবাসা, শুভকামনা আর দোয়া-- আপনি সবকিছুর বিনিময় অবশ্যই পাবেন। আপনার সংগোপনে করা সুন্দর চিন্তাগুলোর প্রতিবিম্ব আপনি খুঁজে পাবেন অন্য মানুষের আচরণে, কথায়।
আল্লাহর পৃথিবীটা অনন্য সুন্দর। এখানে সবকিছু মিলেই সবকিছু। অল্পতেই আশাহত হবেন না। :)
*****
আচ্ছা, ক'জন আমরা ঘৃণাহীন, হিংসাহীনভাবে নিঃশ্বাস নিতে পারি? পত্রিকা, চ্যানেলের খবরে, অপদার্থ বন্ধু/আত্মীয়র মুখে, ফেসবুকের পন্ডিতন্মন্য মানুষদের সমালোচনামুখর পোস্টে আমরা শুধু ঘৃণা, অবিশ্বাস, সন্দেহ, অশান্তি, পরনিন্দা, অপবাদ, মিথ্যায় ডুবে থাকি... শান্তির ঘুম কেমন করে আসবে জঞ্জালভরা হৃদয়ে, অতৃপ্ত ও অসুস্থ চোখে?
কেন লোকের গীবত-পরনিন্দা থেকে দূরে যাইনা? কেন যাবতীয় নেগেটিভিটি থেকে সরে আসিনা? কেন সবাইকে ভালোবাসতে পারিনা? কেন লোকের উত্তম গুণাবলী নিয়েই আলাপ করিনা?
সমস্ত রং যেখানে থাকে, সেটি হয় কালো। যেখানে কোন রং থাকে না, তার রং সাদা। হৃদয় যখন সমস্ত ক্লেদ ও পংকিলতামুক্ত হয়-- সেটি শুভ্র হৃদয়। সেটিই প্রশান্ত আত্মা।
নিজেদের শত্রু যেন নিজে
*****
একটা পর্বতের চূড়ায় ওঠার অনেকগুলো পথ থাকে। ভিন্ন ভিন্ন পথ অবলম্বন করেও হয়ত অনেকেই সেই একই গন্তব্যে পৌঁছাতে পারে।
আমরা যা নিয়ে চিন্তা করি তা নিয়ে অনেকে অনেকভাবে চিন্তা করতে পারে। আমরা যা দেখি, তাকে অনেকে অনেক ভঙ্গিতে, অনেক দৃষ্টিকোণে, অনেক ভিন্ন কৌণিক অবস্থান থেকে দেখতে পারে। তারা আমার মতন নয় বলে তারা ভুল নয়। তারা তাদের মতন, আমরা আমাদের মতন।
যারা কম জানে ও কম বুঝে তাদের অতি-আত্মবিশ্বাসের কারণ বেশিরভাগ ক্ষেত্রেই তাদের অজ্ঞতা।
*****
অনেক সময় আমাদের সংকট হয় ভাষার। একজন হয়ত যে কথা বলে, আরেকজন একই কথা অন্যভাবে বলে। কিন্তু তারা পরস্পরকে নিজের প্রতিদ্বন্দ্বী মনে করে, ভুল বুঝে, শত্রুতাও হয়।
একবার তিন ব্যক্তি একসাথে হেঁটে আসছিলো। একজন ছিলো আরব, আরেকজন পার্সিয়ান এবং অপরজন ইতালিয়ান। তারা পথে একটি দিরহাম পড়ে থাকতে দেখলো। তিনজনেই দিরহামটির উপরে ঝাঁপিয়ে পড়লো তা আয়ত্ব করার জন্য।
আরবটি বললো, এই পয়সা দিয়ে আমরা ইনাব কিনবো।
পার্সিয়ান লোকটি বললো, এই দিরহাম দিয়ে আমরা আঙ্গুর কিনবো।
ইতালিয়ান বললো, এই দিরহাম দিয়ে আমরা ভেনেটা কিনবো।
মাওলানা জালালুদ্দিন রুমী এই ঘটনার ব্যাপারে বলেন, তারা সবাই আসলে একই কথা বলছিলো। তাদের দরকার ছিলো একজন অনুবাদকের।
[শাইখ হামজা ইউসুফের লেকচারে শোনা ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে এই লেখা]
*****
আপনি তো সেটাই বিশ্বাস করেন যা আপনি বিশ্বাস করতে পছন্দ করেন। ~ জনৈক
*****
যারা আপনাকে ভালোবাসে, বিশ্বাস করে তাদের কাছে আপনার কোন করে ফেলা কাজের জন্য ব্যাখ্যা দিতে যাওয়ার প্রয়োজন পড়বে না। যাদের কাছে আপনার কৃত কোন কাজের ব্যাখ্যা দিতে যেতে হয়, তারা আপনাকে কখনো বিশ্বাসও করবে না, ভালোবাসবেও না। [সংগৃহীত ও অনূদিত]
*****
সে-ই কেবল ভুল করেনা যে কোনদিন কোন কিছু করার চেষ্টা করেনা।
*****
স্বপ্ন মানুষকে এগিয়ে যাবার প্রেরণা দেয়। স্বপ্নই আমাদের মাঝে আশা জাগিয়ে রাখে। স্বপ্নগুলো আমাদের হৃদয়কে সজীব রাখে। স্বপ্নহীনতা হৃদয়কে শুকনো মাটির মতন করে দেয়, জীবনের তাপে যা সময় পেরিয়ে ফেটে চৌচির হয়ে যায়। তাই স্বপ্ন দেখতে হয়। নিজের উপরে বিশ্বাস রাখতে হয়। ভালো কাজ করতে হয়। চারপাশের মানুষদের উপকার করতে হয়। তাদের ভালোবাসতে হয়।
ভালোবাসতে হলে স্বপ্ন দেখতে হয়। স্বপ্ন দেখতে হলে ভালোবাসতে হয়।
******
​সমুদ্রপাড়ে আমরা অদ্ভুত ভালোলাগায় আত্মহারা হয়ে যাই। আমরা হারাই বিশালতার মাঝে। আমরা আসলে বিশালতায় হারাতে ভালোবাসি। মানুষের মাঝেও এমন অনেক মানুষ আছে যাদের হৃদয় অমন কয়েকটা সমুদ্রকে ধারণ করে। বিশাল হৃদয়ের ভালোবাসায় আমরা অবগাহন করি আনন্দচিত্তে।
বিশাল সমুদ্র সৃষ্টি হয় আল্লাহর ভালোবাসায়। বিশাল হৃদয় তৈরি হয় ব্যক্তির সার্বজনীন ভালোবাসায়। যে হিসেব-নিকেশ ছাড়া ভালোবাসতে পারে, সেই অর্জন করে বিশাল হৃদয়, যে হৃদয়ের পাশে থাকলে সমুদ্র বিলাসের অনুভূতি জাগে।
হৃদয় বিশাল করতে ভালোবাসা লাগে। ভালোবাসতে হলে হৃদয়টা বড় হওয়া লাগে।
******
এক ভাই আমাকে একটা কৌতুক শোনালো। হাসতে হাসতে আমার চোখে পানি চলে এলো। পরে আবার আমাকে সে কৌতুকটি সে শোনালো। এবার আমি হাসলাম কিন্তু আগেরবারের মতন না। সে আবার আমাকে কৌতুকটি শোনালো। কিন্তু এবার আর আমি হাসলাম না।
সে তখন আমাকে বললো, তুমি যদি একই কৌতুকে বারবার হাসতে না পারো তাহলে তুমি কেন সেসব মানুষদের জন্য কাঁদো যারা তোমাকে বারবার কষ্ট দেয়? [সংগৃহীত ও অনূদিত]
******
ব্যর্থ হওয়াটা দুঃখজনক। কিন্তু আরো অনেক বেশি কষ্টদায়ক হলো কখনই সফল হবার চেষ্টা না করা।
******
সুখ কি কেবল সেটাই যা আমরা আশা করি আর তারপর তা পেয়ে যাই?
কখনো কখনো সুখ আমরা তৈরি করে নিই নিজ হাতে। কখনো সুখ থাকে আমাদের কাজের মাঝে, কখনো থাকে আমাদের নিজের মাঝেই, কখনো সুখকে পাওয়া যায় ত্যাগের মাঝে, নিজেকে বিলিয়ে দেয়ার মাঝে।
সুখের প্রকৃত ঝর্ণাধারা মিশে আছে আমাদেরই মাঝে। আমাদের সত্ত্বায়, আমাদের দৃষ্টিভংগি, চিন্তায়, আবেগে, উপলব্ধিতে।
******
মানসিক চাপ শুধু আমাদের শারীরিক ক্ষতি করে, তা-ই নয়। বেশিরভাগ ক্ষেত্রে এটি আমাদের আশা, স্বপ্ন এবং বিশ্বাসকেও নষ্ট করে দেয়।
******
আমরা জীবনে যা পেয়েছি তার জন্য যদি শুকরিয়া করতে না পারি, তাহলে অন্তত সেইসব ভয়ংকর ব্যাপারগুলোর কথা ভেবে আমাদের শুকরিয়া করা উচিত যাদের ক্ষতি থেকে আমরা বেঁচে গেছি।
******
কোন কিছুকে বাস্তবে রূপ দিতে হলে সর্বপ্রথম অন্তত সেটির স্বপ্ন দেখতে হয়।
*****
পৃথিবীতে সুখে থাকার খুব সহজ একটা তরিকা আছে। স্রেফ বর্তমানে থাকুন। এটা একদমই কঠিন কোন বিষয় না। সুখী হতে হলে আপনাকে অনেক কিছু করে দুনিয়া উলটে দিতে হবে না। স্রেফ বর্তমানের মাঝে জীবনকে ধারণ করুন। বর্তমানকে খুব গভীরভাবে দেখুন, বর্তমানকে নিয়ে বেঁচে থাকুন, বর্তমানের মূহুর্তগুলোকে উপভোগ করুন।
অতীতের কারণে অনুশোচনা ও দুশ্চিন্তা আর ভবিষ্যত নিয়ে যত বেশি উদ্বেগ ও শংকা করবেন, আপনি তত বেশি অশান্তিতে থাকবেন। অতীত আর ভবিষ্যত নিয়ে দুশ্চিন্তা করে মূলত আপনি অন্য কারো/অন্য কিছুর কাছে নিজের স্বস্তি/শান্তি/সুখ জমা দিয়ে দিলেন।
******
অন্ধকার কখনো অন্ধকার দূর করতে পারে না, কেবল আলোই তা পারে... ঘৃণা কখনো ঘৃণা দূর করতে পারে না, কেবল ভালোবাসাই তা পারে।
*****
অনেক সময় বন্ধুর মন খারাপ সারানোর একটা তাৎক্ষণিক উপায় হলো তাকে নিজের কষ্টের বিষয়গুলো বলা, এতে অনেক সময়ই তাদের কষ্ট লাঘব হয়ে যায়। #SadButTrue
*****
পড়ুয়া মানুষদের সাথে কথা বলতেই আনন্দ। তারা অনেক শব্দ ধারণ করেন, তাদের কাছে অনেক আইডিয়া পাওয়া যায়, অনেক সুন্দর অনুভূতি ও চিন্তার সাথে পরিচিত হওয়া যায়। বইপড়ুয়াদের কল্পনাশক্তি অন্যদের চেয়ে প্রখর হয়। কল্পনাশক্তি বৃদ্ধির অনেকগুলো উপায়ের অন্যতম প্রধান ও শ্রেষ্ঠ উপায় হলো গল্প পড়া। মানুষের জীবনকে, জীবনবোধকে জানা খুবই কল্যাণকর। বই পড়া তুলনাহীন কল্যাণময়, অভাবনীয় সুন্দর!
*****
জীবনে যত বড় ঘটনাই ঘটুক না কেন, বড় আশা হলো -- এই ব্যাপারটাও একসময় কেটে যাবে। কোন কিছুই স্থায়ী নয়, ভালো সময়ও নয়, খারাপ সময়ও নয়।
*****
আপনার মনটাতেই আছে সবকিছু। আপনি যা চিন্তা করবেন, তা-ই হয়ে যেতে থাকবেন।
*****
অসম্ভব বলতে কোন বাস্তব ঘটনা নেই। এটা একটা মতামত মাত্র।
*****
আপনি কতটা শক্তিশালী তা আপনি উপলব্ধি করতে পারবেন তখনই যখন শক্তিশালী হওয়া আপনার টিকে থাকার সংগ্রামের একমাত্র উপায়।
*****
ভালো হোক, খারাপ হোক... দিন থেমে থাকবে না, থাকে নি, থাকে না। লম্বা করে একটা নিঃশ্বাস নিন। এসব চিন্তা থাকুক। তেমন কিছুই যখন আমাদের হাতে নেই, চিন্তাটুকু কেন করি শুধু শুধু?
*****
"সাধারণ হওয়াটাই অসাধারণ"-- একথা মুখে বললেও বেশিরভাগ লোকই সাধারণ কাউকে অবহেলা ও তাচ্ছিল্যে দেখে। সম্ভবত, এই জন্যেই সাধারণ থাকাটা অসাধারণ। ~ ইফতেখার মাহমুদ
*****
কখনো কখনো বের হয়ে যেতে হয় পথে, মুসাফির হয়ে। মুসাফিরের জীবন অভিজ্ঞতার। নানান রকমের অভিজ্ঞতা, অনুভূতি, জীবনবোধের মাঝেই তো পথচলা। জীবনটাই অমন অভিজ্ঞতা--কিছু ভালো, কিছু তিক্ত। কিন্তু অভিজ্ঞতা আমাদের তৈরি করে-- অজানাকে জানায়। মুসাফির হয়ে পথে প্রান্তরে ঘুরে ফিরে, নানান ধরণের মানুষের সাথে মিশে, মিথস্ক্রিয়ার মাধ্যমে নিজেকে সমৃদ্ধ করা যায়।
পাওলো কোয়েলহোর 'দি আলকেমিস্ট' বইটিতে লেখক দেখিয়েছেন ছেলেটি যখন মিশরের উদ্দেশ্যে বের হয়ে আবার নিজ ভূমিতে ফিরে আসে-- দুই সত্ত্বার মাঝে বিস্তর ব্যবধান। ছেলেটি ট্রাভেল করে যা শিখেছিল তা তার জীবনকে, জীবনবোধকে বদলে দিয়েছিলো। আমাদের জীবনগুলোর ক্ষেত্রেও এমনটি হয়।
*****
খুব কষ্ট লাগছে কি? দ্যাটস দ্যা পয়েন্ট। দুনিয়াটাই এমন, অবিমিশ্র সুখে থাকার নাম দুনিয়া নয়। ঈমান থাকলে তার পরীক্ষাও থাকবে, তার পুরষ্কারও আছে। আরেকটু ধৈর্য ধরুন... এ সময়টা কেটে যাবে!
*****
প্রতিটি সূর্যোদয় আমাদের জন্য আরেকটি নতুন সম্ভাবনা নিয়ে আসে জীবনে। জীবনটাকে নতুন করে সাজানোর, ভুলগুলো শুধরে নেয়ার...
*****
আপনার যা পছন্দ করেন তা করতে পারা হলো স্বাধীনতা। আপনি যা করছেন তা পছন্দ করতে পারা হলো সুখ।
*****
আপনার যা পছন্দ করেন তা করতে পারা হলো স্বাধীনতা।
আপনি যা করছেন তা পছন্দ করতে পারা হলো সুখ।
*****
যখন যেখানে থাকি, তখন আসলে সেখানে থাকি না। পরে যখন পেছনে ফিরে দেখি, মনে হয় কেন আরো বেশি করে সেখানে থাকিনি তখন। ~ইফতেখার মাহমুদ
*****
জানেন তো? মানুষ কিন্তু তার স্বপ্নের সমান বড়। আপনার স্বপ্ন কত বড়? আপনার স্বপ্নে আপনি কতটুকু সময়কে ধারণ করেন? কতজন মানুষ? আপনার হৃদয়টার ভেতরের শুভকামনা ও ভালোবাসারা কতটুকু জায়গা ধারণ করে?
*****
আজ আপনি একটি গাছের ছায়ায় আশ্রয় নিতে পারছেন কেননা কেউ একজন একদিন গাছের চারাটি যত্ন করে রোপন করেছিল।
*****
এক অন্ধ ব্যক্তিকে তার অন্ধত্ব নিয়ে প্রশ্ন করা হলে তিনি উত্তর দিলেন,
আল্লাহ আমাকে এতটাই ভালোবাসেন যে তিনি চান আমি মৃত্যুর পর তাকে দেখার আগে যেন আর অন্য কাউকে না দেখি।
 #দৃষ্টিভঙ্গি #অনুপ্রেরণা
*****
পৃথিবীতে সুন্দর কম নয়। আবার, কেবল কিছু মানুষ শান্তি, সুন্দর ও সুখের স্পর্শে থাকে সে ধারণাটাও ভুল। আসলে, সৌন্দর্য লুকিয়ে থাকে দ্রষ্টার চোখে, তার মনের মাঝে। যে দেখে, যা দেখে তাকে আপন মাধুরী মিশিয়ে রচনা করে।
তাই কিছু মানুষ চারপাশে অনিন্দ্য সুন্দর দেখতে পায়, কিছু মানুষ আনন্দ ও উচ্ছলতা পায় নিয়তই। সুন্দর তো ছড়িয়ে আছে চারপাশে; দেখতে পাচ্ছেন তো আপনি?
*****
আমাদের জীবনের জটিলতার মাঝে পড়ে আমরা অনেক সময় হাসতে ভুলে যাই। অনেকে আবার মনে করেন ব্যক্তিত্ব রাখতে হলে হাসতে হয় কম। কেউ কেউ ভালো মুসলিম হতে গিয়ে কম হাসেন। এরা সবাই ভীষণ ভুলে ডুবে আছে। কেননা আমরা হাদিস থেকে জানি, হাসিমুখে অন্যের সাথে সাক্ষাতও হলো সাদকা।
আপনি মন খুলে হাসুন। প্রাণ খুলে হাসুন। আপনার শরীর ভালো থাকবে। মন চনমনে হবে। প্রাণবন্ত মানুষ হোন। অন্তত চেষ্টা করুন। প্যাঁচানো চিন্তা থেকে নিজেকে মুক্তি দিন। নিজেকে নিজের চিন্তার কারাগারে আটকে রাখবেন না।
পৃথিবীটা খুব সুন্দর। আমাদের জীবনটাও। আলহামদুলিল্লাহ। দুশ্চিন্তায় আজকের দিনটি নষ্ট করবেন না। ইতিবাচক হোন। হাসুন, আনন্দিত হতে শিখুন খুব ছোট ছোট বিষয়েও।
দেখবেন জীবনটা কেমন বদলে যাবে!
*****
অতিরিক্ত তথ্য মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কেবলমাত্র কল্যাণকর জ্ঞানার্জন করুন, সুরক্ষিত থাকুন।
x
x

No comments:

Post a Comment

২৩-০৪-২০২০

আকাশ কালো মেঘ করে, শোঁ-শোঁ দমকা হাওয়া বইয়ে ঢাকায় বৃষ্টি হচ্ছে। বৃষ্টির অনুভূতিটা একটা খুব আনন্দের অনুভূতি। এসময়ে রাস্তায় আটকে গিয়ে বিরক্ত লা...